Trump Administration Plan to Host Government-Run 5G Network

https://www.qualcomm.com/invention/5g/what-is-5g#:~:text=A%3A%205G%20is%20the%205th,machines%2C%20objects%2C%20and%20devices.
Spread the love

আপনি কি 5G Network এর গতি উপভোগ করার স্বপ্ন দেখেছেন অনেক লোকের রয়েছে এবং আপনি যদি মার্কিন যুক্তরাষ্ট্রে বাস করেন।  তবে এটি আপনি যতটা কল্পনা করেছিলেন তা আপনার নাগালের বাইরে নাও থাকতে পারে, যেহেতু বর্তমান প্রশাসন একটি সরকার পরিচালিত 5G Network বিবেচনা করছে । যা আরও সুরক্ষার কারণ হতে পারে, তবে এটি দেখে মনে হচ্ছে তারা এগিয়ে যাওয়ার জন্য অনেক প্রতিরোধের সাথে মিলিত হবে ।

White House’s Stand on Proposal

এটি মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য একেবারে নতুন অঞ্চল হবে, কারণ তারা এর আগে কখনও এ জাতীয় কিছু করেনি। এটিও মনে হচ্ছে এটি কিছুটা প্রসারিত হতে পারে কারণ এই রক্ষণশীল প্রশাসন বেসরকারীকরণ এবং সরকারী পরিচালিত ব্যবসা না করার বিষয়ে । যাইহোক, অ্যাকজিওস একটি পাওয়ারোপয়েন্ট উপস্থাপনা পেয়েছে, সাথে একটি মেমো রয়েছে যা সারাদেশে কেন্দ্রীভূত 5G Network জন্য পরিকল্পনা দেয়।

জাতীয় সুরক্ষা কাউন্সিলের একজন কর্মকর্তা বিশ্বাস করেন যে ট্রাম্পের রাষ্ট্রপতি হিসাবে চার বছরের মেয়াদ শেষ হওয়ার পরে যদি তারা এমন ব্যবস্থা রাখে, তবে তারা চীন থেকে সাইবার নিরাপত্তা এবং অর্থনৈতিক হুমকির বিরুদ্ধে দেশকে আরও নিরাপদ করে তুলতে পারে। যদিও চীনা পররাষ্ট্রের একজন মুখপাত্র মন্ত্রক, হুয়া চুনিং, ব্যাখ্যা করেছিলেন যে তাদের সরকার সমস্ত সাইবারট্যাকগুলি নিষিদ্ধ করেছে। সোমবার এক প্রেস ব্রিফিংয়ের সময় হোয়াইট হাউসের প্রেস সচিব সারা হাকাবি-স্যান্ডার্স স্বীকার করেছেন যে তারা নিরাপদ টেবিলের প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করেছেন এবং অনেক কিছুই টেবিলে রয়েছে। এই মুহূর্তে আমরা কথোপকথনের একেবারে প্রথম পর্যায়ে আছি  এটির মতো দেখতে কী হবে, এর মধ্যে যে কেউ কী ভূমিকা নেবে, কেবল একটি সুরক্ষিত নেটওয়ার্কের প্রয়োজনীয়তার বিষয়ে একেবারে কোনও সিদ্ধান্ত নেই এবং এখনই আমরা এই কথোপকথনের একমাত্র অংশ।

The Plan’s Opposition

তবে এর অর্থ এই নয় যে এই জাতীয় পরিকল্পনাটি মসৃণ নৌযান হবে। এফসিসির চেয়ারম্যান অজিত পাই এর বিরোধিতা করছেন, উল্লেখ করেছেন যে বাজার নয়, সরকার নয়, উদ্ভাবন এবং বিনিয়োগ চালানোর পক্ষে সবচেয়ে ভাল অবস্থান। তিনি মনে করেন একটি জাতীয়করণকৃত 5 জি নেটওয়ার্ক খুব ব্যয়বহুল হবে এবং এটি তাদের কৌশলগুলির বিপরীত হবে।

অতিরিক্ত হিসাবে, মার্কিন যুক্তরাষ্ট্রের বড় দুটি টেলিযোগাযোগ সংস্থা, এটিএন্ডটি এবং ভেরাইজন, ইতিমধ্যে এই বছর 5G Network চালু করার জন্য কাজ করছে। আসলে, এটিএন্ডটি ইতিমধ্যে সরকারের সাথে ঝগড়া করছে। তারা টাইম ওয়ার্নার কেনার চেষ্টা করছে এবং বিচার বিভাগ এই বিক্রয়কে এগিয়ে যাওয়ার পথে আটকাতে মামলা করছে। সমস্ত কিছু পাশে রেখে, কোনও টেলিকম সংস্থাই ভবিষ্যতের কেন্দ্রিয়ায়িত 5 জি সিস্টেম সম্পর্কে মন্তব্য করছে না। তবে পরিকল্পনাটি টেলিকম সংস্থাগুলিকে এড়িয়ে চলে না। তারা সরকারকে বেতন প্রদান ও নেটওয়ার্ক তৈরির এবং ক্যারিয়ারগুলিতে এতে ভাড়া অ্যাক্সেস দেওয়ার বা ওয়্যারলেস সরবরাহকারীদের পৃথক 5 জি নেটওয়ার্ক তৈরি করার পরামর্শ দিচ্ছে।

The Reality

দেখে মনে হচ্ছে এই কেন্দ্রীভূত 5G Network ছোট ছোট বিবরণগুলি এমনকি বড় রাস্তাঘাটগুলি সাফ না হওয়া পর্যন্ত আলোচনার প্রয়োজন নেই। ট্রাম্প তার দুর্দান্ত পরিকল্পনা নিয়ে খুব বেশি সাফল্য পাননি  তিনি অবৈধ অভিবাসন বন্ধ করতে দেশের দক্ষিণ সীমান্তে একটি প্রাচীর তৈরি করার চেষ্টা করছেন, তবে এই প্রাচীরকে তহবিল দেওয়ার কোনও উপায় নেই। তিনি তার প্রচারে জোর দিয়েছিলেন যে তিনি মেক্সিকোকে এর জন্য অর্থ প্রদান করতে বাধ্য করবেন এবং এটি কেবল ঘটছে না। পরিকল্পনা আঁকা হয়েছে, তবে এটি এখনও বাস্তবে পরিণত হওয়ার কাছাকাছি কোথাও নেই।

মনে হচ্ছে একটি 5 জি সিস্টেম একই পরিণতি ভোগ করবে। সরকার নিজেরাই সিস্টেমটি তৈরি করার জন্য অর্থের পরিমাণ বলে মনে হয় না, এবং প্রাচীর তৈরির জন্য টেলিকম সংস্থাগুলির সাথে অর্থ প্রদান এবং নির্মাণের জন্য কাজ করার মতো মনে হয় না যে এটি ঘটবে, কারণ তারা ইতিমধ্যে পাশাপাশি চলেছে। হোয়াইট হাউস জড়িত না যে তাদের নিজস্ব পরিকল্পনা আপনি এই প্রস্তাবটি সম্পর্কে কেমন অনুভব করেন আপনি কী মনে করেন যে এটি আরও সুরক্ষার দিকে পরিচালিত করবে । এই ভেবে সরকারকে 5 জি সিস্টেম তৈরি ও রক্ষণাবেক্ষণের সাথে জড়িত করা উচিত  অথবা আপনি কি মনে করেন যে তাদের এ থেকে দূরে থাকা উচিত নীচে একটি মন্তব্যে আপনার চিন্তা যুক্ত করুন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *