How Location Tracking Works Over the Internet

Location Tracking
Spread the love

আজ আপনাদের দেখাবো আপনি কিভাবে Location Tracking করবেন? আর এর মাধ্যমে আপনি সহজেই আপনার কাজটি সমাধান করতে পারবেন। কোনও সংস্থা ইন্টারনেটের মাধ্যমে আপনার অবস্থান জানে তা কেবল জীবনের সত্য ঘটনা যদি না আপনি কোনও প্রক্সির মাধ্যমে এবং জাভাস্ক্রিপ্ট কোডটিকে ব্লক করে থাকেন যা এটিকে বাইপাস করে। ওয়েবে আপনি যে পরিষেবাগুলির সংস্পর্শে আসেন সেগুলি থেকে আপনি কখনই টিওআর বা ভিপিএন ব্যবহার ব্যতীত গোপন করতে পারবেন না তা সত্ত্বেও, তারা যে অবস্থানগুলি আপনার Location Tracking  করতে পারে সেগুলি জানতে এখনও এটি দরকারী। এই ধরণের জ্ঞান শেষ পর্যন্ত আপনাকে আপনার গোপনীয়তা সম্পর্কে আরও ভাল সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা দেবে।

Your Router’s IP Gives It All from The Get-Go

আপনার আইপি আপনার অবস্থান সম্পর্কে কাউকে অনেক কিছু বলতে পারে তা আপনার জন্য অবাক হওয়ার মতো কিছু নয়। কিছু ব্যতিক্রমী ক্ষেত্রে, কোনও আইপি ঠিকানা জিপিএসের মতো সঠিকভাবে কোনও ডিভাইসটির সন্ধান করতে পারে। Location Tracking পরিষেবা সরবরাহকারীরা প্রায়শই তাদের কভারেজ এরিয়ায় একটি নির্দিষ্ট সেক্টর এর সাথে অনেকগুলি ঠিকানার সাথে সংযুক্ত হন।

যদিও আপনার রাস্তার ঠিকানাটি কেউ এইভাবে সন্ধান করতে সক্ষম হবে না, এটি বিজ্ঞাপনদাতাদের পক্ষে আপনার অঞ্চলে যে বিজ্ঞাপনগুলি দেখছেন তা পূরণ করার পক্ষে এটি একটি সহজ উপায়। সবচেয়ে খারাপ পরিস্থিতিতে আপনি কেবল তার আইপি-র মাধ্যমে কারও দেশ খুঁজে পেতে সক্ষম হবেন। তবে আপনি কোন ভাষায় কথা বলছেন, কী টিএলডি  উদাহরণস্বরূপ  গুগলের জন্য এটি অনুসন্ধানের যথেষ্ট তথ্য যা আপনি অনুসন্ধান ফলাফলগুলিতে দেখতে পছন্দ করেন এবং আপনার বিজ্ঞাপনগুলি কেমন হওয়া উচিত আপনি যে ওয়েবসাইটগুলিতে যান এবং যে অ্যাপ্লিকেশনগুলি আপনি ব্যবহার করেন সেগুলিতে প্রদর্শিত হয়।

GPS Will Pinpoint You Even When You Don’t Explicitly Let It

অ্যাপ্লিকেশনগুলি প্রায়শই আপনাকে জিপিএস Location Tracking অক্ষম করার বিকল্প দেয়, তবে এর অর্থ এই নয় যে তারা কেবল এগিয়ে যাবে না এবং যাইহোক আপনার অ্যান্টেনায় উঁকি দেবে। যদি আপনার অ্যান্টেনা নিজেই আপনার ফোনে সক্ষম হয়ে থাকে তবে আপনার বর্তমান অবস্থানটি পেতে কমপক্ষে একটি বা দুটি অ্যাপ্লিকেশনটি মাঝে মাঝে এটি চালু করে রাখার প্রত্যাশা করে।

একটি বিল্ট-ইন জিপিএস ট্র্যাকিং অক্ষম করুন বিকল্প রয়েছে এমন একটি অ্যাপ্লিকেশন যখনই চাইবে কেবল এটিকে এড়াতে পারে। আপনি যদি নিশ্চিত হতে চান যে আপনি ট্র্যাক করছেন না, আপনাকে নিজেরাই এন্টেনাটি অক্ষম করতে হবে। জিপিএস ডেটা কখনও কখনও এমন সংস্থাগুলির জন্য দরকারী যেগুলি তাদের ব্যবহারকারীরা দিনের বেলায় কোথায় যায় তা বোঝার চেষ্টা করছে। তাদের সাধারণ ব্যবহারকারীর সময়সূচী এবং গতিবিধিগুলি বোঝার দ্বারা, বিকাশকারীরা কিছু প্রসঙ্গে তাদের প্রয়োজনগুলি আরও ভালভাবে অনুমান করতে পারেন।

Your Cellular Antenna Also Gives You Away

আপনার ফোনে যদি সিম কার্ড থাকে তবে এটি সর্বদা 45 মাইল (~ 70 কিলোমিটার) এর মধ্যে একটি সেল টাওয়ারের সাথে সংযুক্ত থাকে। একবার কোনও অ্যাপ্লিকেশনটিতে সেই টাওয়ারের সনাক্তকরণ নম্বর (এর সেল আইডি) হয়ে গেলে আপনি পৃথিবীতে কোথায় আছেন সে সম্পর্কে ইতিমধ্যে একটি ধারণা রয়েছে। সিগন্যাল শক্তি এবং ডিভাইস এবং টাওয়ারের মধ্যে ডেটা এক্সচেঞ্জের “রাউন্ড-ট্রিপ সময় এর মতো অন্যান্য ডেটা অনুসন্ধান করে এটি আরও সঠিকভাবে জানতে পারে। কোনও সংস্থা তাত্ত্বিকভাবে এই পদ্ধতিটি ব্যবহার করে আপনার অবস্থানকে 15 মিটার ব্যাসার্ধের দিকে সঙ্কুচিত করতে পারে। Location Tracking  ব্যবহার করে এমন সরকারগুলির ক্ষেত্রেও এটি সত্য।

আপনি যদি নিজের সেলুলার ক্যারিয়ারের মাধ্যমে মোবাইল ইন্টারনেট ব্যবহার করেন তবে আপনি ক্রমাগত এর টাওয়ারে সংকেত পাঠাচ্ছেন, আপনাকে ট্র্যাক করার পক্ষে এটি অত্যন্ত সহজ করে তুলেছে। আপনার সেলুলার অ্যান্টেনা অক্ষম করা আপনার ফোনকে কল বা এসএমএস বার্তাগুলি প্রেরণ এবং গ্রহণ করতে অক্ষম করে তুলবে, সুতরাং আপনি এখানে করতে পারেন এমন খুব বেশি কিছু নেই এই বিশেষ পরিস্থিতিতে, একমাত্র সমাধান হ’ল একটি বোবা ফোন পাওয়া যা এতে কোনও আধুনিক অ্যাপ্লিকেশন ইনস্টল করা নেই।

Location Tracking নিয়ে যদি আপনার কোন প্রশ্ন থেকে থাকে তাহলে আমাদের জানাতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *