How to Visualize Your Google Location History in 2020

Google Location History
Spread the love

আপনি কি জানেন Google Location History আসলে কি? আধুনিক বিশ্বে ব্যক্তিগত তথ্য একটি বড় বিষয় সংস্থাগুলি এটি সংগ্রহ করে সাইবার অপরাধীরা এটি চুরি করে সরকাররা এটির দাবি করে এবং সাধারণ মানুষ সম্ভবত এটির অবমূল্যায়ন করে। অবস্থান ইতিহাসের ভিজ্যুয়ালাইজারের মতো সরঞ্জামগুলি এই বিটটির সাথে সহায়তা করে।  আপনার কাঁচা ব্যক্তিগত অবস্থানের Google Location থেকে নেওয়া এবং এটিকে যে কোনও জায়গাতেই গুগল জানেন যে আপনি হয়ে গেছেন একটি সুন্দর, ভঙ্গুর হিটম্যাপে রূপান্তরিত হয়েছে। কাঁচা মেশিন-পঠনযোগ্য ডেটা সম্পর্কে যত্ন নেওয়া শক্ত, যদিও আমাদের জানা উচিত। যদিও এটি ভিজ্যুয়ালাইজিং এটিকে এমন স্তরে নিয়ে আসে যা আমরা ব্যবহার করতে পারি।  আপনি যেদিকেই গেছেন সর্বত্র এর ব্যক্তিগত ইতিহাস থাকা সত্যিই আশ্চর্যজনক  এবং বুঝতে পেরেছি। আপনাকে আক্ষরিক অর্থে ট্র্যাক করা হচ্ছে ।

Google Timeline vs Location History Visualizer

আপনার Google Location History দেখার জন্য আপনার কাছে কয়েকটি বিকল্প রয়েছে। প্রথমটি এবং সহজতম হল গুগলের নিজস্ব নিজস্ব টাইমলাইন সরঞ্জাম, যা আপনি কেবলমাত্র Google Location  টাইমলাইনে সাইন ইন করে এবং বিন্দু সহ একটি মানচিত্র দেখে যা প্রতিটি স্থানে গুগল আপনার স্থানাঙ্কগুলি লগইন করে দেখায়। এটি দুর্দান্ত কারণ এটি কেবল কয়েকটি ক্লিক নেয়, এটি আপনাকে নিয়ে যাওয়া ভ্রমণের বিষয়ে আপনাকে জানায় এবং সময়ের সাথে আপনার চলনগুলি দেখার জন্য আপনাকে কয়েকটি সরঞ্জাম দেয়। এর আরও সংক্ষিপ্ত চিত্রের হিটম্যাপের সহজ ভিজ্যুয়াল এফেক্টের অভাব রয়েছে  আপনি কোনও জায়গায় কতবার ঘুরেছেন তার উপর নির্ভর করে বিন্দুগুলি এমনকি আকার বা রঙও পরিবর্তন করে না।

এজন্য অবস্থানের ইতিহাস ভিজ্যুয়ালাইজার সরঞ্জামটি সত্যই সেখানে যেখানে আপনি যদি আপনার অভ্যাসটি বুঝতে চান এবং আপনার অবস্থানের ডেটা দিয়ে কী করা যায় তার জন্য অনুভূতি পেতে চান তবে আপনার উচিত এটি আপনি যে রাস্তায় গিয়েছিলেন সেখানে গিয়ে আপনি যেখানেই গেছেন সেদিকেই আপনাকে দেখায় এবং সেই জায়গাগুলি আপনার ডেটাতে কত ঘন ঘন প্রদর্শিত হয় তা রঙ-কোড করে। এটি উত্পন্ন করতে আরও কিছুটা জড়িত তবে এটি মূল্যবান। আপনি যদি আপনার ডেটা সম্পর্কে চিন্তিত হন (এবং এই মুহুর্তে, আপনি হতে পারেন  সাইটটি ব্যক্তিগত এবং সুরক্ষিত  সমস্ত প্রক্রিয়াজাতকরণ স্থানীয়ভাবে সম্পন্ন হয়, তাই আপনার ডেটা আপনার কম্পিউটারটি কখনই ছাড়বে না।

Google Takeout

এটি আপনার সমস্ত গুগল ডেটার জন্য আপনার ওয়ান স্টপ শপ  গুগল ড্রাইভে আপনার থাকা প্রতিটি ফটো ডাউনলোড করতে চান।  আপনার পরিচিতিগুলিকে অন্য কোনও পরিষেবাতে স্থানান্তর করবেন আপনার অনুসন্ধানের ইতিহাস পরীক্ষা করে দেখুন  গুগল টেকআউট থেকে আপনি পঞ্চাশেরও বেশি ধরণের ডেটা পেতে পারেন।  এবং এটির থেকেই আপনার অবস্থানের দৃশ্যধারণের যাত্রা শুরু হয়  কিছুই না নির্বাচন করুন  টিপুন – গুরুত্ব সহকার আপনি যদি কিছু সময়ের জন্য গুগল পরিষেবা ব্যবহার করে থাকেন তবে আপনার পুরো ফাইলটি সম্ভবত বেশ কয়েকটি গিগাবাইট  ।

Location History Visualizer

কয়েকটি সাইট রয়েছে যা আপনাকে আপনার Google Location History কল্পনা করতে দেয় এবং আপনি এটি টেবিলের মতো সরঞ্জামগুলি দিয়ে নিজেও করতে পারেন। তবে অবস্থান ইতিহাসের ভিজ্যুয়ালাইজার সম্ভবত এখনও সেরা  আপনি যদি অন্য কোনও সরঞ্জাম চেষ্টা করতে চান তবে  একটি ভাল বিকল্প। এখানে, আমরা অবস্থানের ইতিহাস ভিজ্যুয়ালাইজারের বিনামূল্যে সংস্করণটি ব্যবহার করব, যদিও তাদের কাছে একটি অর্থ প্রদানের ভার্সন রয়েছে যা আপনাকে আপনার অবস্থানের ডেটা দিয়ে অত্যন্ত বিশদ পেতে দেয়।

আপনি গুগল থেকে ডাউনলোড করেছেন টেকআউট ফোল্ডারে আপনার অবস্থানের ইতিহাস  ফাইলটি সন্ধান করুন। আপনার মানচিত্র উপভোগ করুন! আপনার বাড়ির বা কাজের আশেপাশের জায়গাগুলিতে জুম করার চেষ্টা করুন আপনি কী রাস্তাগুলি  সর্বাধিক গ্রহণ করেন তা আপনি দেখতেও পান। নীচে দক্ষিণ কোরিয়ায় আমি প্রচুর সময় কাটিয়েছি এমন একটি শহরের হিটম্যাপ রয়েছে – আপনি বলতে পারবেন যে আমার প্রিয় পাড়াগুলি কোথায়  ।

What if I don’t want Google to have all this?

আপনার Google Location History মুছুন এবং এটি বন্ধ করুন যাতে এটি ভবিষ্যতে কোনও সমস্যা না হয়। গুগল কীভাবে এটি করতে হয় তার নির্দেশাবলী সরবরাহ করে এবং এটি খুব বেশি কঠিন নয়। এটি ভবিষ্যতে আপনার অনুসন্ধানের অভিজ্ঞতায় কিছুটা প্রভাব ফেলতে পারে, কারণ অনেকগুলি গুগল বৈশিষ্ট্য ভাল কাজ করে কারণ তারা মনে করে আপনি কোথায় ছিলেন। আপনি যদি আপনার সমস্ত অবস্থানের ডেটা হারাতে না চান তবে আপনি সর্বদা অবস্থানের ইতিহাস চালু রাখতে পারেন যাতে এটি রেকর্ডিং করে রাখে, তারপরে গুগল টেকআউট এর মাধ্যমে ডাউনলোড করুন এবং বছরের কয়েকবার আপনার ইতিহাস সাফ করুন।

তথ্য যুগে জীবন আপত্তি করা সম্পর্কে, আপনি চান বা না চান তা নিয়ে। প্রাইভেসি বনাম সুবিধার কয়েকটি স্লাইডিং স্কেলে কোনও সেট-ইট-ও-ভুলে যাওয়ার বিকল্প নেই, কারণ স্কেল নিজেই নিয়মিত পরিবর্তিত হয়। সাধারণভাবে, আপনি সম্ভবত আপনার সচেতন হওয়ার চেয়ে অনেক বেশি ডেটা দিয়েছেন, এবং এটি আমাদের কেবল গ্রহণযোগ্য হওয়া উচিত নয়। অবস্থান ইতিহাসের ভিজ্যুয়ালাইজারের মতো সরঞ্জামগুলি দুর্দান্ত কারণ কারণ আমাদের গোপনীয়তা সম্পর্কে আরও ভাল সিদ্ধান্ত নিতে আমাদের ক্ষমতায়িত করে কয়েক বছরের ট্র্যাকিং কেমন লাগে তা নির্ধারণ করতে কয়েক মিনিট সময় নেয়। আশা করি, আমাদের আরও ডেটা ভবিষ্যতে এই ধরণের ইন্টারফেসের মাধ্যমে অ্যাক্সেসযোগ্য এবং ব্যবহারকারী-নিয়ন্ত্রণযোগ্য হবে।

Google Location History নিয়ে এই পোস্টটি আপনাদের কেন লাগল কমেন্টে জানিয়ে দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *