How to Properly Apply Thermal Paste to a CPU in 2020

CPU
Spread the love

আপনার CPU কি ওভারহিটিং বা থ্রোটলিং যদিও এর অনেক কারণ আছে  তাপ পেস্ট একটি তাজা প্রলেপ প্রয়োগ এই ধরনের সমস্যা দ্রুত সমাধান হতে পারে । এটি সাধারণত কম্পিউটার হার্ডওয়্যারের একটি সাধারণ দিক উপেক্ষা করার জন্য, তাপ পেস্ট একটি CPU এর দীর্ঘায়ু জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং আপনার কম্পিউটার আসা বছরের জন্য চালু রাখা হবে।

What Is Thermal Paste?

এছাড়াও থার্মাল গ্রিজ নামে পরিচিত, তাপ পেস্ট একটি সিপিইউ প্রসেসর এবং তাপ বেসিনে মধ্যে একটি মধ্যম হিসাবে কাজ করে । অনেকটা ডিস্কের মতো, একটি তাপ বেসিনে তার আপাতদৃষ্টিতে মসৃণ ধাতু পৃষ্ঠ অনেক গর্ত/ফাঁক আছে । এই ফাঁকগুলি পূরণ করা প্রয়োজন যাতে তাপ প্রসেসর এবং তাপ বেসিনের মধ্যে দক্ষতার সাথে স্থানান্তর করা যায় । এই ধরনের ফাঁকগুলি ভরাট করতে থার্মাল পেস্ট ব্যবহার করা হয় । এই ধরনের তাপ পরিবাহিতা ছাড়া, আপনার CPU একটি বর্ধিত তাপমাত্রায় চলতে পারে যা সময়ের সাথে সাথে থ্রোটলিং হতে পারে ।

(থ্রোটলিং মূলত যখন একটি CPU বাহিনী নিজেই ধীর গতিতে এবং শেষ পর্যন্ত যখন এটি খুব গরম হতে শুরু করে বন্ধ করে দেয় । সময়ের সাথে সাথে অত্যধিক থ্রিল শুধুমাত্র আপনার কম্পিউটারের কর্মক্ষমতা একটি ড্রপ নিশ্চিত করবে না  কিন্তু CPU শেষ পর্যন্ত অত্যধিক তাপ এবং কিছু গুরুতর ক্ষতির জন্য সংক্রমিত হতে পারে দীর্ঘ রান বিনিয়োগ $10 (বা তার কম তাপ পেস্ট খুব ভাল আপনি একটি CPU প্রতিস্থাপন মধ্যে শত সংরক্ষণ করতে পারে।

Types of Thermal Paste

তাপীয় পেস্ট দুটি শ্রেণীতে বিভক্ত করা যেতে পারে: পরিবাহী এবং অ পরিবাহী।  পরিবাহী লেপন বিদ্যুৎ স্থানান্তর এবং আরো দক্ষতার সাথে তাপ আচরণ যাইহোক যেহেতু এই প্রতিলেপন একটি উচ্চ ওয়াট থেকে মিটার অনুপাত, তারা স্রাব এড়াতে একটি সার্কিট বোর্ডের কাছে খুশিতে হ্যান্ডেল করতে হবে ।

একটি উচ্চতর তাপ পরিবাহিতা হার ওভারসিলকিং মাধ্যমে ভাল CPU কর্মক্ষমতা নিশ্চিত করে, এবং তাপ গ্রিলড কন্ডাক্টনাট এটি জন্য একটি অনুকূল পছন্দ শুধু অ্যালুমিনিয়াম পৃষ্ঠতলের উপর ব্যবহার না।  অ-পরিবাহী লেপন তাদের নিম্ন তাপ পরিবাহিতা হারের কারণে বেশি সর্বজনীন ব্যবহার করা হয় যা তড়িৎ ঘাটতির সম্ভাবনাকে ভুলভাবে পরিচালিত করে । জনপ্রিয় ধরনের নন-পরিবাহী থার্মাল পেস্ট-এর মধ্যে রয়েছে অ্যারটিক সিলভার ৫, আর্টিক MX-৪, নোসিএকটি এনটি-এইচ১, এবং থার্মাল গ্রিলড ক্রায়োউট।

How to Properly Apply Thermal Paste

সেখানে প্রযুক্তিগত অনেক উপায় তাপ পেস্ট প্রয়োগ করা হয়  কিন্তু এই কৌশল অধিকাংশ সাধারণত অনেক প্রয়োগ জড়িত এই পেস্ট একটি অত্যধিক পুরু স্তর সৃষ্টি করে।  যা শুধুমাত্র তাপ ইনেফিসিন্টলি স্থানান্তর করা হবে না  কিন্তু সার্কিট বোর্ড উপর ছড়িয়ে পড়তে পারে. এমনকি যদি পেস্ট অ পরিবাহী হয়, আপনি অতিরিক্ত উপর ছড়িয়ে এবং সম্ভাব্য কোনো যন্ত্রাংশ ক্ষতিগ্রস্ত চান না।  কম্পিউটারের ক্ষমতা বন্ধ করুন এবং সমস্ত দড়াদড়ি বিচ্ছিন্ন  তাপ বেসিনে সনাক্ত এবং আলতো করে প্রসেসর থেকে এটি অপসারণ।

মটর পদ্ধতি ব্যবহার করে পেস্ট লাগানোর পর স্পেসি-র মাধ্যমে আপনার CPU-র তাপমাত্রায় চোখ রাখুন । এটি ডাউনলোড করা ফ্রি  এটি একটি সংক্ষিপ্ত বিরতি সময়ের কারণে একটু বিট জন্য স্পাইক হতে পারে, কিন্তু ক্রমান্বয়ে কয়েক ঘন্টার উপর হ্রাস করা উচিত । যদি কিছু দিন পর আপনার CPU-র তাপমাত্রা হ্রাস না পায়, তাহলে আপনি হয় অনেক বেশি পেস্ট প্রয়োগ করেন  একটি ছোট মটর আকারের পরিমাণ ব্যবহার করে উপরোক্ত ধাপগুলি পুনরাবৃত্তি করুন । খুব কম পেস্ট প্রয়োগ করা হয়  অতিরিক্ত পরিমাণ মুছে ফেলুন এবং একটু বড় মটর আকারের পরিমান প্রয়োগ করুন । অন্যান্য সম্ভাব্য কারণ নির্ধারণ করা প্রয়োজন যেমন অপ্রকৃত সিপিইউ মাউন্ট, ধুলো/ময়লা ক্লোজিং বায়ুপ্রবাহের অভাব, বা ওভারসিলক।

How Often to Apply Thermal Paste

আঙুলের একটি ভালো নিয়ম হল স্পেসি-এর মাধ্যমে আপনার CPU তাপমাত্রায় নজর রাখা । আপনি একটি উচ্চ CPU তাপমাত্রা সঙ্গে মিলিত কর্মক্ষমতা হ্রাস লক্ষ্য যখন, এটি নতুন তাপ পেস্ট প্রয়োগ করার সময় হতে পারে. সাধারণভাবে বলা যায়, পেস্ট একটি প্রলেপ কয়েক বছর ধরে আপনার শেষ করা উচিত কম যদি আপনি একটি হার্ডকোর কম্পিউটার গেমার বা একটি ওভারসিলক ধর্মান্ধ হয় । তাপীয় পেস্ট আপনার কম্পিউটারকে অনুকূল তাপমাত্রায় চলমান রাখার একটি গুরুত্বপূর্ণ দিক, যা মসৃণ কর্মক্ষমতা এবং CPU থ্রিল হ্রাস নিশ্চিত করবে । যখন আপনি CPU-র টেম্প বৃদ্ধি লক্ষ্য করেন তখন মটর-পদ্ধতি ব্যবহার করে এই পেস্ট প্রয়োগ করুন। আপনার একটি কম্পিউটার আসতে বছরের পর বছর দক্ষতার সাথে চলমান হবে।

CPU নিয়ে আপনার যদি আর কিছু জানার থাকে তাহলে আমাদের জানতে পারেম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *