Useful Security and Privacy Tips for Google Home Users

Tips for Google Home
Spread the love

আমরা জানি Tips for Google Home এবং অ্যামাজন ইকো হ’ল আমাদের কাছে বর্তমানে বেশ কয়েকটি আশাব্যঞ্জক প্রযুক্তি। স্মার্টফোনগুলির পরে তারা ভয়েস সহায়কদের পরবর্তী বড় উপায়। আবহাওয়া পরীক্ষা করা বা পিজ্জা বা ট্যাক্সির অর্ডার দেওয়ার জন্য সেগুলি চারপাশে থাকা দরকারী ডিভাইস। তবে আপনার বাড়িতে একটি স্মার্ট ডিভাইস যা সর্বদা শোনা যায় তা দেখে কিছুটা ভয়ঙ্কর বোধ করতে পারে। এটি যে তথ্য সংগ্রহ করে তা কী করে? বা কোথায় যায় তথ্য সমস্ত ইন্টারনেট অফ থিংস (আইওটি) ডিভাইসগুলির মতো, সুরক্ষাকে প্রাধান্য দেওয়া জরুরী। তাহলে গোপনীয়তা এবং অনলাইন সুরক্ষার সাথে এই ডিভাইসগুলি কোথায় দাঁড়াবে  আপনার অ্যামাজন ইকো বা গুগল হোম কীভাবে আপনাকে সুরক্ষা ঝুঁকিতে পড়ছে এবং কীভাবে এই ঝুঁকিগুলি প্রশমিত করতে হবে তা শিখুন ।

What You Need to Know About the Privacy and Security Risks of Google Home and Amazon Echo

বেশিরভাগ গ্রাহক সম্ভবত জানেন না যে তারা তাদের বাড়িতে সর্বদা কৃত্রিম বুদ্ধিমত্তা হার্ডওয়্যার টুকরা  ছদ্মবেশী  রাখে। তবে সাইবারসিকিউরিটির অপরাধীরা এই সত্যটির প্রতি সচেতন এবং প্রতিটি সুরক্ষার দুর্বলতা কাজে লাগানোর জন্য ওভারটাইম কাজ করছেন। সাধারণত, অ্যামাজন ইকো এবং Tips for Google Home  মতো স্মার্ট ডিভাইসগুলি তাদের জাগ্রত শব্দগুলি শুনে কেবল  শোনো হবে। একবার সক্রিয় হয়ে গেলে তারা শোনার জন্য এবং ব্যাকএন্ড সার্ভার গুলিতে একটি এনক্রিপ্ট করা সংযোগের মাধ্যমে রেকর্ডিং গুলি প্রেরণ করে।

এটি অবশ্যই ডিভাইসটি ত্রুটিযুক্ত না হলে বা হ্যাক হয়েছে। দুর্ভাগ্যক্রমে  এটি সবসময় হয় না। ভয়েস-অ্যাক্টিভেটেড ডিভাইসগুলি সমস্ত কিছুতে গুপ্তচরবৃত্তি সম্পর্কে একাধিক গ্রাহক প্রতিবেদন দায়ের করা হয়েছে। একটি ক্ষেত্রে, অ্যান্ড্রয়েডপো লিসের একজন পর্যালোচক রিপোর্ট করেছেন যে গুগল হোম মিনি যখন ওয়েক ফায়ারিং কলটি বলেননি তখনও শুনছেন এবং রেকর্ডিং করছেন।

গুগল একটি বিবৃতিতে স্বীকার করেছে যে তাদের কিছু স্মার্ট স্পিকার তাদের মালিকরা যা বলছে তা খুব বেশি শুনছিল। ততক্ষণে একটি সফ্টওয়্যার আপডেটের মাধ্যমে বাগটি ঠিক করা হয়েছে। তবুও, এটি দেখায় যে কীভাবে এই ভয়েস-অ্যাক্টিভেটেড স্পিকারগুলি প্রযুক্তিগতভাবে এমনকি সংবেদনশীল তথ্য শুনতে এবং রেকর্ড করতে ব্যবহার করা যেতে পারে যা এটি যদি ভুল হাতে নেমে আসে তবে আপনার অনলাইন সুরক্ষাকে আপস করতে পারে। গোপনীয়তার কথা বলতে গিয়ে, অ্যামাজন ইতিমধ্যে একটি খুনের মামলায় সাক্ষ্য প্রমাণ দেওয়ার জন্য তার আলেক্সা ব্যবস্থা আইন আদালতে উপস্থাপিত হয়েছে।

সবার সবচেয়ে বড় ঝুঁকি হল অন্য ব্যক্তি আপনার সম্মতি ছাড়াই আপনার স্মার্ট স্পিকারটি একটি কেনাকাটা করতে ব্যবহার করতে পারেন। অ্যামাজন ইকোতে এই বৈশিষ্ট্যটি ডিফল্টরূপে সক্ষম হয়, যদিও আপনি চার-অঙ্কের পাসওয়ার্ড চয়ন করতে পারেন বা প্রয়োজনে এটি অক্ষম করতে পারেন। বাচ্চাদের তাদের পিতা মাতার অজান্তে অ্যালেক্সার মাধ্যমে খেলনা অর্ডার করার অনেক গুলি প্রতিবেদন রয়েছে। দুর্ঘটনাজনিত কেনাকাটা রোধ করতে আলেক্সা আপনাকে ক্রয়ের বিষয়টি নিশ্চিত করতে বলবে। এটি চালিয়ে যাওয়া সহজ হয়ে যায় কারণ আপনাকে কেবল আপনার ভয়েস দিয়ে যাচাই করতে হবে  তবে এটি সব খারাপ নয়  এই ঝুঁকিগুলি হ্রাস করতে আপনি নিতে পারেন এমন পদক্ষেপ রয়েছে।

Measures to Enhance the Security of Your Google Home or Amazon Echo

আপনি যদি Tips for Google Home বা অ্যামাজন ইকো ব্যবহার করেন তবে 100% গোপনীয়তা আশা করবেন না। তবে  এর অর্থ এই নয় যে আপনার ভয়েস-অ্যাক্টিভেটেড স্পিকার থেকে আপনার সর্বাধিক গ্রহণ করা উচিত নয়। অযৌক্তিক পরিণতির ঘটনাগুলি সীমাবদ্ধ করতে আপনি নিতে পারেন এমন কিছু ব্যবস্থা এখানে রইল।

সংবেদনশীল তথ্য সহ আপনার ডিভাইসের কার্যকারিতা পরীক্ষা করবেন না। সংবেদনশীল ডেটা বা অর্থের সাথে লেনদেন করা যে কোনও অনলাইন অ্যাকাউন্টকে কোনও ভয়েস-সক্ষম ডিভাইসগুলির নাগালের থেকে দূরে রাখা উচিত। পুরানো রেকর্ডিং মুছুন  গুগল হোম সহ এটি সহজ হওয়া উচিত কারণ গুগল আপনার সমস্ত ডেটা এক জায়গায় সঞ্চয় করে। আপনার পুরানো কথোপকথন মুছতে আপনার Google অ্যাকাউন্ট সেটিংসে  আমার ক্রিয়াকলাপ  সেটিংসে যান এবং  সমস্ত মুছুন  নির্বাচন করুন। আপনার যদি ইকো থাকে তবে অ্যামাজন ওয়েবসাইটে  আমার ডিভাইস পরিচালনা করুন  এ যান। আপনি পৃথক প্রশ্নগুলি মুছতে বা ড্যাশবোর্ডে পুরো ইতিহাস সাফ করার জন্য একটি বিকল্প পাবেন।

বর্তমানে আপনার গুগল হোম বা অ্যামাজন ইকো ব্যবহার করছেন না  টি নিঃশব্দ করুন। উভয় ডিভাইস একটি শারীরিক নিঃশব্দ বৈশিষ্ট্য নিয়ে আসে যা সর্বদা শোনার মাইক্রোফোনটি বন্ধ করে দিতে পারে। ইকোর জন্য আপনি এটিকে একটি শেষ টোন তৈরি করতে কনফিগার করতে পারেন যা শুনতে শুনতে বন্ধ হওয়ার পরে আপনাকে সতর্ক করতে হবে। আপনার গুগল সেটিংস শক্ত করুন। এটি গুপ্ত নয় যে গুগলের ডেটা সংগ্রহের বিশাল ক্ষুধা রয়েছে  তবে এটি আপনার অনলাইন সুরক্ষা আরও কড়া করার জন্য অনেক সরঞ্জাম সরবরাহ করে উদাহরণস্বরূপ  আপনি প্রদর্শন থেকে  ব্যক্তিগত ফলাফল  অক্ষম করতে পারেন। আপনি যদি ইকো ব্যবহার করেন, ভয়েস দ্বারা ক্রয়  অক্ষম করুন  এটি আপনাকে অযাচিত ক্রয় এড়াতে সহায়তা করবে।

Wrapping Up

গুগল হোম এবং অ্যামাজন ইকো যেভাবে আমরা জিনিস করি সেভাবে বিপ্লব ঘটিয়েছে এবং তাদের কার্যকারিতা প্রতিদিন আরও উন্নত হচ্ছে। যাইহোক, এআই এবং ভয়েস সহায়কগুলির প্রতি গ্রাহক আগ্রহ বাড়ার সাথে সাথে বাজার আরও আকর্ষণীয় হয়ে ওঠে, এটি সাইবার ক্রাইমিনালদের জন্য লাভজনক লক্ষ্য হিসাবে পরিণত করে। এই হিসাবে  আপনি এই ভয়েস সহায়কদের সাথে যে ধরণের তথ্য ভাগ করেন সে সম্পর্কে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করা আবশ্যক। যদিও উপরোক্ত পদক্ষেপগুলি ভয়েস সহায়কদের আপনার ব্যক্তিগত ডেটা সংগ্রহ এবং বিশ্লেষণ থেকে বিরত রাখতে পারে না, তারা আপনার গোপনীয়তা এবং অনলাইন সুরক্ষা বাড়িয়ে তুলতে সহায়তা করতে পারে। এছাড়াও, অ্যামাজন ইকো বনাম Google হোম সম্পর্কিত আমাদের পর্যালোচনা নিবন্ধটি দেখুন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *