What Is Safe Mode in Windows 10?

Safe Mode in Windows 10
Spread the love

আপনেরা কি জানেন Safe Mode in Windows 10 সমস্যা সমাধানের সময় আপনি  নিরাপদ মোড  শব্দটি শুনে থাকতে পারেন। বেশিরভাগ অপারেটিং সিস্টেমগুলি নিরাপদ মোডের সাথে আসে, যা ব্যবহারকারীকে তৃতীয় পক্ষের সফ্টওয়্যার হস্তক্ষেপ থেকে মুক্ত সুরক্ষিত পরিবেশে বুট করতে দেয়। উইন্ডোজ সেফ মোডের সাথে আসে যা আপনি নিরাপদে সমস্যার সমাধানের জন্য ব্যবহার করতে পারেন। এই নিবন্ধে আমরা আপনাকে উইন্ডোজ 10 এ নিরাপদ মোড অ্যাক্সেস করতে এবং ব্যবহার করতে আপনার যা জানতে হবে তা সব বলব।

What Is Safe Mode?

সংক্ষেপে নিরাপদ মোড সফ্টওয়্যার এবং ড্রাইভার সম্পর্কিত সমস্যা সনাক্ত এবং সমাধানের জন্য ব্যবহৃত হয়। নিরাপদ মোডে Safe Mode in Windows 10 বুটগুলি সর্বনিম্ন প্রয়োজনীয় হার্ডওয়্যার ড্রাইভার এবং সফ্টওয়্যার সহ। উইন্ডোজ বুট করার জন্য প্রয়োজনীয় কেবলমাত্র প্রাথমিক ফাইল ফাইলগুলি সেফ মোডে লোড করা হয় এবং পিসি ভিজিএ গ্রাফিক্স দিয়ে শুরু হবে। বেশিরভাগ ক্ষেত্রে এটি সমস্যাযুক্ত সফ্টওয়্যার বা হার্ডওয়্যার ড্রাইভারদের লোড হওয়া থেকে বিরত রাখবে, এইভাবে সমস্যাটি খুঁজে পেতে এবং এটি ঠিক করা সহজ করে তোলে। সাধারণত আপনি যখন পিসি অপ্রয়োজনীয় তখন নিরাপদ মোড অ্যাক্সেস করতে চান এবং আপনি সমস্যাটি জানেন না বা সাধারণ মোডে এটি সমাধান করতে পারবেন না।

Types of Safe Mode

নিরাপদ মোডের বিভিন্ন ধরণের রয়েছে  প্রতিটি প্রস্তাব বিভিন্ন স্তরের কার্যকারিতার বিভিন্ন স্তরের যা বিভিন্ন পরিস্থিতিতে ব্যবহৃত হয়। নীচে সমস্ত মোডের ব্যাখ্যা দেওয়া হল।  সর্বনিম্ন  এটি কোনও অতিরিক্ত সফ্টওয়্যার বা ড্রাইভার চালিত না করে সর্বাধিক সীমাবদ্ধ সেফ মোড বেশিরভাগ ক্ষেত্রে সমস্যার সমাধানের জন্য এই মোডটি ব্যবহৃত হয়। বিকল্প শেল এই নিরাপদ মোড কমান্ড প্রম্পটের ব্যবহারকে বিভিন্ন কমান্ড কার্যকর করতে অনুমতি দেয় আপনার সমস্যা সমাধানের জন্য যদি আপনাকে কমান্ড প্রম্পট ব্যবহার করতে হয় তবে এই মোডটি ব্যবহার করুন।

অ্যাক্টিভ ডিরেক্টরি মেরামত  এই Safe Mode in Windows 10 বুট করার সময় অ্যাক্টিভ ডিরেক্টরিটি অক্ষম করে। এটি  অন্যান্য নিরাপদ মোডে সক্ষম করা হয়েছে সক্রিয় ডিরেক্টরি আপনার পাসওয়ার্ড, ব্যবহারকারীর নাম, অ্যাপ্লিকেশনগুলি, সিস্টেম আপডেট করার পদ্ধতি এবং অন্যান্য জিনিসগুলি যা ব্যবহারের আগে সিস্টেমের দ্বারা প্রমাণীকরণ করা প্রয়োজন authentic আপনি যদি বিশ্বাস করেন যে অ্যাক্টিভ ডিরেক্টরিতে নিজেই কোনও সমস্যা আছে, তবে আপনার এই মোডটি ব্যবহার করা উচিত। নেটওয়ার্ক আপনাকে ইন্টারনেট সংযোগ স্থাপন করতে নেটওয়ার্ক ড্রাইভারগুলি এটিকে বোঝায়। সমস্যাটি সমাধান করার জন্য আপনার যখন সক্রিয় ইন্টারনেট সংযোগ প্রয়োজন তখন এটি ব্যবহার করুন ।

Identifying the Problem Using Safe Mode

যদি আপনার সমস্যাটি নিরাপদ মোডে প্রবেশের পরে সমাধান করা হয় – যেমন ক্রাশ হওয়া পিসি ক্রাশ হওয়া বন্ধ করে দেয় – তার অর্থ এটি একটি সফ্টওয়্যার বা ড্রাইভার সমস্যা এটি বেশিরভাগ ক্ষেত্রে সহজেই সংশোধন করা যেতে পারে। যদি সমস্যাটি সেফ মোডে এখনও অব্যাহত থাকে তবে সমস্যাটি সম্ভবত পিসির হার্ডওয়্যারের সাথে রয়েছে এবং আপনাকে এটি একটি কম্পিউটার মেরামতের দোকানে নিয়ে যেতে হবে।

Solving Problems Using Safe Mode

নিরাপদ মোডে থাকাকালীন আপনার সমস্যা সমাধানের জন্য আপনি করতে পারেন এমন একাধিক জিনিস রয়েছে এবং আমরা সর্বাধিক সাধারণ সমাধানগুলির তালিকা দেওয়ার চেষ্টা করব। সাধারণ মোডে মুছে ফেলা খুব জেদী ম্যালওয়্যার মুছতে আপনি নিরাপদ মোডে একটি ভাইরাস স্ক্যান চালাতে পারেন। তৃতীয় পক্ষের সফ্টওয়্যারটি চলমান না থাকায় বেশিরভাগ ম্যালওয়্যার নিরাপদ মোডে কাজ করবে না, তাই এটি মুছা সহজ। আপনি যদি বিশ্বাস করেন যে আপনার পিসিতে একটি ভাইরাস রয়েছে যা আপনার অ্যান্টিভাইরাস প্রোগ্রামটি মুছতে পারে না, তবে সেফ মোডে স্ক্যান করার চেষ্টা করুন। অতিরিক্ত ভাবে, আপনার অ্যান্টিভাইরাস প্রোগ্রামটি নিরাপদ মোডে কাজ নাও করতে পারে।

সেক্ষেত্রে একটি অ্যাভাস্ট রেসকিউ ডিস্ক তৈরি করুন এবং এটি পিসি স্ক্যান করতে ব্যবহার করুন। আপনি যদি ভাবেন যে সম্প্রতি যুক্ত হওয়া সফ্টওয়্যারটি সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে, তবে আপনি নিরাপদ মোডে যেতে পারেন এবং নিরাপদে এটি নিয়ন্ত্রণ প্যানেল থেকে আনইনস্টল করতে পারেন। যদি সেটিংসে বা কোনও সফ্টওয়্যার সহ সাম্প্রতিক কোনও পরিবর্তন যদি সমস্যা হতে পারে তবে নিরাপদ মোড আপনাকে পূর্ববর্তী তারিখে আপনার পিসি পুনরুদ্ধার করার বা এটি সম্পূর্ণরূপে পুনরায় সেট করার ক্ষমতা দেয়। হার্ডওয়্যার ড্রাইভাররাও সমস্যা হতে পারে  Win + R টিপুন এবং রান ডায়ালগটিতে devmgmt.msc টাইপ করুন।

এটি আপনার সমস্ত ডিভাইস এবং তাদের তালিকাভুক্ত ড্রাইভারের সাথে ডিভাইস ম্যানেজারটি খুলবে। ড্রাইভারের সাথে যদি সমস্যা হয় তবে এর পাশে হলুদ ত্রিভুজ আইকন থাকবে। এটিতে ডান ক্লিক করুন এবং আপডেট করার জন্য  আপডেট সফ্টওয়্যার  নির্বাচন করুন। যদি এটি সমস্যার সমাধান না করে তবে আপনাকে নির্মাতার ওয়েবসাইট থেকে ড্রাইভার ডাউনলোড করে ড্রাইভারটি আনইনস্টল করতে এবং Safe Mode in Windows 10 করতে হবে (সেখানে তালিকাভুক্ত নির্দেশাবলী । উইন্ডোজ রেজিস্ট্রি সেফ মোডে সূক্ষ্মভাবে কাজ করে  আপনার যদি নিবন্ধটি ব্যবহার করে আপনার সমস্যার সমাধানের জন্য নির্দেশনা থাকে তবে সেফ মোডে এটি নির্দ্বিধায় ব্যবহার করুন।

Conclusion

আপনার সিস্টেমটি অস্থির এবং অক্ষম হয়ে যায়, নিরাপদ মোড আপনার সেরা বাজি। কেবল নিরাপদ মোডে বুট করুন এবং সমস্যাটি সমাধান করার জন্য আমরা উপরে প্রদত্ত সমাধানগুলি অনুসরণ করুন। যদি এই সমাধানগুলি কাজ না করে তবে অনলাইনে আপনার সমস্যার উত্তর অনুসন্ধান করুন এবং নিরাপদ মোডে থাকা নির্দেশাবলী অনুসরণ করুন। আমরা সাহায্য করতে সর্বদা এখানে আছি  আপনার সমস্যাটি কেবল নীচের মন্তব্যে বিভাগে ভাগ করুন এবং এটি সমাধান করার জন্য আমরা যথাসাধ্য চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *