What the Apple iOS Source Code Leak Means for iPhone Users

Apple iOS Source Code
Spread the love

আজ আমরা আপনাদের দেখাতে চলেছি Apple iOS Source Code কিভাবে বের করবেন আজ তাই দেখাব। ফেব্রুয়ারী 8, 2018 এ, অ্যাপলের আইকনিক মোবাইল অপারেটিং সিস্টেম  iPhone Users থেকে প্রচুর পরিমাণে কোড জনতার কাছে প্রকাশ করা হয়েছিল যিনি গিটহাব এ বেনামে পোস্ট করেছেন   অ্যাপলের কোড  অ্যান্ড্রয়েডের বিপরীতে  এর পুরোপুরি গোপনীয়তা বলে মনে করা হওয়ায় এই ইভেন্টটি একটি বিরাট আতঙ্কের দিকে পরিচালিত করেছিল, যা কিছু সুন্দর বাজে প্রভাব ফেলতে পারে। আমরা শব্দটি কাটিয়ে উঠতে চেষ্টা করব এবং আইফোন এবং আইপ্যাড সহ কোন iPhone Users ডিভাইস ব্যবহার করে লোকেরা এই ইভেন্টের জন্য কোনও ধরণের তাৎপর্যপূর্ণ পরিণতি বহন করে কিনা তা সরিয়ে নেওয়ার চেষ্টা করব।

What Happened?

সুতরাং, আসুন সুস্পষ্টভাবে উপায়টি বের করা যাক  iPhone Users মূল অপারেটিং সিস্টেমে কোনও অজানা ব্যক্তি গিটহাবকে ফাঁস করেছিলেন যার ফলে মাঝারি পরিমাণে আওয়াজ ও বেশ বড় পরিমাণে আতঙ্ক দেখা দিয়েছে। অ্যাপলের মোডাস অপারেন্ডিতে সাধারণত তার অপারেটিং সিস্টেমগুলির কোডটি যথাসম্ভব লকড রাখার চেষ্টা করা জড়িত, বিশেষত যেহেতু এটি হার্ডওয়্যার এবং সফ্টওয়্যারের সংমিশ্রণের উপর নির্ভর করে যা যদি কেউ এটির দিকে যথেষ্ট নজর দেয় তবে বিপরীত ইঞ্জিনিয়ারযুক্ত হতে পারে।

আইওএসের যে অংশটি ফাঁস হয়েছিল তা আইবুট নামে পরিচিত। এটি এমন একটি উপাদান যা অপারেটিং সিস্টেমটি নিরাপদে বুট হচ্ছে কিনা তা নিশ্চিত করে।  কার্নেল এবং হার্ডওয়্যারটির উপরে অ্যাপলটির অনুমোদনের মোহর রয়েছে যা তার স্বাক্ষর যাচাই করে এবং তার পরে ওএসের অংশটি লোড করে যেখানে আপনাকে স্বাগত জানানো হয় আপনার হোম স্ক্রীনটি সমস্ত আইকন সহ এটিকে আরও পরিচিত করতে এটি পিসির বায়োসের মতো। এটি হার্ডওয়্যারটি পড়ে সমস্ত বাদাম এবং বল্টগুলি স্থানে রয়েছে তা নিশ্চিত করে, তারপরে কোনও অপারেটিং সিস্টেমের জন্য অনুসন্ধান শুরু করে এবং এটি লোড করে।

আইওএসের অন্যান্য উপাদানগুলির বিপরীতে যার উত্স Apple iOS Source Code উপলক্ষে প্রকাশ করেছিল, আইবুট এর কোডটি কখনও ভুল হাতে না পৌঁছেছে তা নিশ্চিত করার জন্য সংস্থা কঠোর প্রচেষ্টা করেছিল কারণ এটি  মাস্টার কী এর একটি প্রকার যা অন্যের আইওএস চালানোর ক্ষমতা আনলক করে  অনেক ক্ষেত্রে হার্ডওয়্যার।

Can Hackers Take Advantage of This?

যদিও আইবুট কোডটি যে কোনও সময়ে বিপরীত ইঞ্জিনিয়ারড হতে পারে  তবে বেশিরভাগ হ্যাকার এমন কোনও কোডে আগ্রহী হবে না যা অ্যাপলের মূল জিনিসগুলি অনুকরণ করতে পারে বা নাও পারে। একটি ভাল হ্যাকার আইবুট এর সাথে খুব একই রকম কিছু রিভার্স-ইঞ্জিনিয়ার করতে পারে তবে পুরো পণ্যটির পুনরুত্পাদন করতে পারে না নকলকারী এবং হ্যাকার উভয়ের জন্যই মূল কপি থাকা জরুরী।

এই মুহুর্তে অবশ্যই অনেক লোক আইবুট দিয়ে পোকার জন্য আগ্রহী শোষণের জন্য গর্তগুলি সন্ধান করছে। নিশ্চয়ই আপনি যখন এটি পড়ছেন সিকিউরিটি গবেষক এবং হ্যাকাররা উভয়েই এতে কঠোর পরিশ্রম করে। তবে আমাদের অবশ্যই উল্লেখ করতে হবে যে Apple iOS Source Code ফাঁস হয়েছে এটি আইওএস 9 এর অন্তর্ভুক্ত যার অর্থ এটির একটি ভাল অংশ পুরানো হতে পারে। অন্যদিকে, এটি অ্যাপলের প্রাক-বুট প্রক্রিয়াটি কীভাবে কাজ করে সে সম্পর্কে কিছু মূল্যবান অন্তর্দৃষ্টি সরবরাহ করতে পারে এবং নকলকে আইফোন চালিত নিজস্ব প্ল্যাটফর্মগুলি তৈরি করতে দেয়, আইফোন কপিরাইট বাজার বাড়িয়ে তোলে।

আইওএস 9 এর আইবুট-এ পাওয়া দুর্বলতাগুলি আইওএস-র চলমান হার্ডওয়ারের জন্য এখনও পুরোপুরি সূক্ষ্মভাবে কাজ করতে পারে  এই বিষয়টিও রয়েছে যে আইফোন হার্ডওয়্যার প্রায়শই পরিবর্তিত হয়, তবে বুটআপের সাথে সম্পর্কিত বিষয়গুলি প্রায়শই এটির সাথে পরিবর্তন করার প্রয়োজন হয় না। যারা অ্যাপল ডিভাইসগুলির একটি বৃহত সংক্রমণ সম্পর্কে উদ্বিগ্ন, তাদের জন্য আইবুট দুর্বলতা কাজে লাগিয়ে ক্ষতি করতে আসলে বেশ প্রচেষ্টা নেওয়া দরকার। এর কারণ হ’ল অ্যাপল এর হার্ডওয়ার এবং সফ্টওয়্যার উভয় ক্ষেত্রেই ব্যর্থ-সাফের একাধিক স্তর রয়েছে যা একটি সম্পূর্ণরূপে সংক্রমণকে সংক্রামিত করতে পারে। আপনি কি মনে করেন যে হ্যাকাররা এই ব্যর্থ-সাফগুলিকে বাইপাস করতে সক্ষম হবে আপনি কে ভাবেন এই ফাঁস করেছেন আপনি একটি মন্তব্যে কি মনে করেন আমাদের বলুন।

Apple iOS Source Code নিয়ে আপনার আর কিছু জানার থাকলে কমেন্টে জানতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *