Best 6 Useful Tricks You Didn’t Know Existed in Dropbox

Dropbox
Spread the love

আমরা জানি Dropbox হলো সেখানে সবচেয়ে জনপ্রিয় ক্লাউড স্টোরেজ পরিষেবাদি। এর প্রধান অগ্রাধিকার হল আপনার ফাইল সংরক্ষণের জন্য আপনার জন্য নিরাপদ জায়গা থাকা যদিও এটি এর চেয়ে আরও বেশি কিছু করতে সক্ষম। আপনি ফাইলগুলিতে মন্তব্য করা বা কারও কাছ থেকে ফাইলগুলির অনুরোধ করার মতো কাজ করতে পারেন। এই এবং অন্যান্য কাজগুলি আপনাকে ড্রপবক্স থেকে সর্বাধিক সুবিধা পেতে এবং এটি একটি প্রো হিসাবে ব্যবহার করতে সহায়তা করে। এর মধ্যে কয়েকটি অপশন সরল দৃষ্টিতে রয়েছে তবে অন্যগুলি খুঁজতে আপনাকে আরও গভীর খনন করতে হবে।

Request Files from Non-Dropbox Users

এমন সময় আসবে যখন আপনার ড্রপবক্স অ্যাকাউন্টে আপনার সংরক্ষণ করা ফাইল গুলি অন্য কারও দখলে থাকবে। আপনাকে ফাইল পাঠানোর জন্য যদি কখনও কারও প্রয়োজন হয় তবে ড্রপবক্সের জন্য এটি একটি সমন্বিত বৈশিষ্ট্য রয়েছে। কোনও ফাইলের জন্য অনুরোধ করতে, বামদিকে ফাইল অপশনে ক্লিক করুন এবং ফাইল অনুরোধগুলি  বিকল্পটি তৃতীয় হবে। এটিতে ক্লিক করার পরে আপনার নীল  একটি ফাইলের অনুরোধ তৈরি করুন বাটনে ক্লিক করতে হবে। আপনার ফাইলের অনুরোধটি তৈরি করার সময়, আপনি কোন ফাইল গুলির জন্য অনুরোধ করছেন এবং কোন ফোল্ডারে সেভ করবেন সেগুলি আপনাকে নির্দিষ্ট করতে হবে । চূড়ান্ত পদক্ষেপটি হ’ল ড্রপবক্স যার কাছে আপনার ফাইল রয়েছে তার লিঙ্কটি প্রেরণ করা বা আপনি নিজেই লিঙ্কটি অনুলিপি এবং প্রেরণ করতে পারেন।

Preview Various File Formats

Dropbox আপনাকে আপনার ফাইল যেমন পিএসডি, পিডিএফ, বিএমপি, জেপিজি, এবং আরও অনেক কিছু দেখতে দেয়। কোনও ফাইলের পূর্বরূপ দেখতে এটি খুলুন এবং আপনি যে ফাইলটি পূর্বরূপ দেখতে চান তার উপরে আপনার কার্সার রাখুন। একটি ওপেন উইথ  বিকল্পটি একটি ড্রপ-ডাউন মেনুতে উপস্থিত হবে। আপনি কীভাবে আপনার ফাইলটির প্রাকদর্শন করতে চান তা চয়ন করতে আপনাকে এটিতে ক্লিক করতে হবে।

 Access Dropbox Files Offline

এটি ভয়াবহ শোনায় তবে এমন সময় আসবে যখন আপনার ইন্টারনেট অ্যাক্সেস থাকবে না। এমনকি আপনি ওয়েবে অ্যাক্সেস না করতে পারলেও, আপনি এখনও আপনার ড্রপবক্স ফাইলগুলিতে অ্যাক্সেস করতে পারেন  আপনার স্মার্টফোনে অফলাইন বৈশিষ্ট্যটির জন্য ধন্যবাদ। আপনি অফলাইনে দেখতে চান ফাইলগুলি চিহ্নিত করতে হবে। এটি করতে উপরে ডানদিকে তিনটি ডটে আলতো চাপ দিয়ে আপনি যে ফাইলটি অফলাইন হিসাবে চিহ্নিত করতে চান তা খুলুন। আপনার প্রদর্শনের নীচ থেকে একটি মেনু উপস্থিত হবে, সোয়াইপ আপ করুন এবং ফাইলটিকে অফলাইনে উপলব্ধ করার বিকল্পটি সর্বশেষে নীচে থাকবে। একবার আপনি অফলাইন বিকল্পে টগল করার পরে। সেই নির্দিষ্ট ফাইলটিতে একটি সবুজ ডাউনলোড প্রতীক থাকবে যাতে আপনি কী কী ফাইল অফলাইনে উপলব্ধ তা জানেন  ।

Comment, Delete, Download, and Access Version History with One Click

জিনিসগুলি সহজ করার জন্য আপনি ফাইলের ডানদিকে তিনটি বিন্দুতে ক্লিক করে ফাইলের সংস্করণ ইতিহাস মুছে ফেলতে  ডাউনলোড করতে, মন্তব্য করতে বা অ্যাক্সেস করতে পারেন। উদাহরণস্বরূপ  আপনি যদি মন্তব্য করতে চান তবে সেই বিকল্পটিতে ক্লিক করুন এবং আপনি ফাইলটি পূর্বরূপ দেখতে সক্ষম হবেন। উপরের ডানদিকে, আপনার মন্তব্য টাইপ করুন এবং এমনকি   চিহ্নে ক্লিক করে কাউকে ট্যাগ করুন। আপনার যদি প্রাথমিক ড্রপবক্স অ্যাকাউন্ট থাকে তবে আপনি মন্তব্য বাক্সের পাশে জিরো দেখতে পাবেন। এটি এমন একটি বৈশিষ্ট্য যা আপনাকে কোনও ভিডিও ফাইলের নির্দিষ্ট সময়ে মন্তব্য করতে দেয়  এই বৈশিষ্ট্যটি কেবল ড্রপবক্স পেশাদার  ব্যবসায় উন্নত, এন্টারপ্রাইজ বা শিক্ষা অ্যাকাউন্টগুলির জন্য উপলব্ধ।

Permanently Delete Dropbox Files

মনে রাখবেন যে একবার আপনি কোনও ফাইল স্থায়ীভাবে মুছে ফেললে আপনি কোনও ভাগ করা ফোল্ডারের মালিক না হলে আপনি এটিকে ফিরে পেতে পারবেন না। ড্রপবক্স আপনাকে কোনও ফাইল মুছে ফেলার আগে দুবার মুছে ফেলবে  যদি আপনি নিজের মত পরিবর্তন করেন তবেই এগিয়ে যান এবং যে ফাইল গুলি মুছতে চান তা চয়ন করুন এবং ডানদিকে মুছুন  বিকল্পে ক্লিক করুন। একবার আপনি ফাইলগুলি মুছে ফেললে, বামদিকে  মুছে ফেলা ফাইলগুলি  বিকল্পটিতে ক্লিক করুন আপনি মুছে ফেলা সমস্ত ফাইলের একটি তালিকা আপনি দেখতে পাবেন। আপনি স্থায়ীভাবে মুছতে চান এমন গুলি নির্বাচন করুন এবং এমনকি ডানদিকে ড্রপ-ডাউন মেনুগুলির সাথে পছন্দসই তারিখটি নির্বাচন করুন। একবার কোন ফাইলগুলি মুছতে হবে তা চয়ন করার পরে, ডানদিকে স্থায়ীভাবে মুছুন অপশনটিতে ক্লিক করুন।

Rejoin Shared Folders

আপনি যদি কোনও ভাগ করা ফোল্ডারে ফিরে যেতে চান তবে আপনাকে যা করতে হবে তা হল বাম পাশেরবারের “ভাগ করে নেওয়ার বিকল্পটি ক্লিক করুন এবং তারপরে নীচের ডানদিকে  পুনরায় যোগ দিন  ক্লিক করুন এটাই ।

Conclusion

ফ্রি  Dropbox অ্যাকাউন্ট দিয়ে আপনি করতে পারেন এমন বেশ কয়েকটি জিনিস রয়েছে। এই বৈশিষ্ট্যগুলির কয়েকটি খুঁজে পেতে আপনার আরও গভীর খনন করতে হবে আপনার প্রিয় ড্রপবক্স টিপ কি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *